সোমবার ২৫শে মার্চ, ২০১৯ ইং ১১ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ সকাল ১১:২৩
Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
Uncategorized
অন্য-ভূবণ
অন্যান্য অর্থ-বানিজ্য
অন্যান্য খেলাধুলা
অপরাধ
অপরাধ
অপরাধ
অর্থ বানিজ্য
অর্থ-বাজার
আইটি নিউজ
আইন-আদালত
আমদানি -রপ্তানি
আর্তমানবতা
আর্তমানবতা
আর্তমানবতা
আর্তমানবতা
আর্তমানবতা
ইংরেজী
ইংরেজী-খেলা
ইংরেজী-জাতীয়
ইংরেজী-বিনোদন
উদ্ভাবন ও গবেষনা
উদ্যোক্তার কথা
উন্নয়নের বাংলাদেশ
উৎসব ও অনুষ্ঠান
উৎসব ও অনুষ্ঠান
উৎসব ও অনুষ্ঠান
উৎসব ও অনুষ্ঠান
ঊন্নয়ন
কবিতা
কর্মসংস্থান
কৃষি বার্তা
ক্রিকেট
খুলনা
খেলাধুলা
গ্রামীন খেলাধুলা
ঘর-দোয়ার
চট্টগ্রাম
চিকিৎসা সেবা
চুয়াডাঙ্গা অফিস
জাতীয়
জাতীয় সংসদ
টিপস
টেনিস
ডোনেট সংবাদ
ঢাকা
তৃতীয়-চোখ
দিবস
দুর্ঘটনা
দুর্ঘটনা
দুর্ঘটনা
দুর্ঘটনা
দুর্ঘটনা
দেশজুড়ে
ধর্ম ও জীবন
নতুনত্বের প্রচেষ্টা
নারী কথন
পড়াশুনা
পাঠক
পুরুষ কথন
প্রতিবন্ধি ও পথ শিশু
প্রধানমন্ত্রীর কর্ণার
প্রবাস
প্রযুক্তির খবর
ফিচার
ফুটবল
ফেসবুক থেকে সংগ্রহ
বই মেলা
বরিশাল
বাগেরহাট অফিস
বিনোদন
বিবিধ
বিলুপ্তির পথে
বিশ্ব
ব্যাংক ও বীমা
ভ্রমন
মতামত
ময়মনসিংহ
যশোর অফিস
রংপুর
রাজনীতি
রাজশাহী
রান্নাঘর
রোহিঙ্গা নিধন
র্নিবাচন
লাইফ স্টাইল
লিড নিউজ
শিক্ষক
শিক্ষা বাতায়ন
শিক্ষা সংবাদ
শিশু কিশোর
শেয়ার বাজার
শৈল্পিক সাহিত্য
শোকাহত
শোকাহত
শোকাহত
শোকাহত
শ্রদ্ধ ও সুখবর
শ্রদ্ধ ও সুখবর
শ্রদ্ধা ও সুখবর
সকল
সমসাময়িক
সম্পাদকীয়
সাজসজ্জা
সামাজিক মাধ্যম
সাহিত্য
সিলেট
হাসি-আনন্দ

বিজ্ঞপ্তি

  • হোম  
  • দেশজুড়ে  
  • ঢাকা  
  • ৪% অতিরিক্ত কর্তনের প্রতিবাদে সারাদেশে বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারি ফোরাম এর মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ

৪% অতিরিক্ত কর্তনের প্রতিবাদে সারাদেশে বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারি ফোরাম এর মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ

প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি ২০১৯, ১২:১৭ পূর্বাহ্ণ  | নিউজটি পড়া হয়েছে : 200

retro এনামুল ইসলাম মাসুদ ( নিউজ ডেস্ক, ঢাকা)  Print

বেসরকারি শিক্ষক-কর্মচারিদের অবসর সুবিধা বোর্ড এবং কল‌্যাণ ট্রাস্টে অতিরিক্ত ৪% চাঁদা কর্তনের প্রজ্ঞাপন স্থায়ীভাবে বাতিল এবং জানুয়ারি হতে কর্তনের আদেশ বাতিলের দাবীতে আজ ৩ ফেব্রুয়ারি,২০১৯ রবিবার বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারি ফোরাম (বাবেশিকফো) সারা দেশে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ পালন করে। সারাদেশে একসাথে বিকাল ৪ টা হতে ৫টা পর্যন্ত এই মানববন্ধন কর্মসূচি পালন করে।

১৯৯২ সাল হতে সরকার বেসরকারি শিক্ষক কর্মচারিদের কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ড এর নামে ৬% কর্তন করে আসতেছিল। শিক্ষা মন্ত্রণালয় ২০১৭ সালের ১৫ মে তারিখে শিক্ষক-কর্মচারিদের সাথে কোনরূপ আলোচনা না করেই অতিরিক্ত ৪% কর্তনের প্রজ্ঞাপন জারি করে। এতে বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারি ফোরামসহ সারা দেশের শিক্ষক কর্মচারীগণ এই অমানবিক কর্তনের তীব্র প্রতিবাদ জানায়। ফলে মন্ত্রণালয় অতিরিক্ত কর্তনের সেই প্রজ্ঞাপন স্থগিত করেন। গত ১৭/১২/২০১৮ তারিখে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের (বেসরকারি মাধ্যমিক-৩) এর মাননীয় উপসচিব জনাব মো. কামরুল হাসান স্বাক্ষরিত (স্মারক নং ৩৭.০০.০০০০.০৭৪.০০২.২০১৬.৫১৫) এক প্রজ্ঞাপনের মাধ্যমে বেসরকারি শিক্ষক কর্মচারিদের কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ড এর জন্য বেসরকারি শিক্ষক কর্মচারিদের মূল বেতন হতে অতিরিক্ত ৪% চাঁদা কর্তনের আদেশ জারী করেন, যেখানে ১ জানুয়ারি,২০১৯ হতে এই অতিরিক্ত ৪% কর্তন করা হবে বলে উল্লেখ করা হয়। এই প্রজ্ঞাপন জারীর ফলে বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারি ফোরামসহ সারা দেশের শিক্ষক কর্মচারীগণ এই অমানবিক কর্তনের তীব্র প্রতিবাদ জানায়। অবশ্য, ঐদিন সন্ধ্যাতেই মাননীয় শিক্ষা সচিব মহোদয়ের বরাত দিয়ে জানা যায় যে, উক্ত প্রজ্ঞাপনটি ভুলক্রমে এসেছে। কিন্তু গত ১৪ জানুয়ারি,২০১৯ তারিখে মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের সচিব জনাব মো. মাহাবুবুর রহমান মহোদয় কর্তৃক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে ঘোষণা করা হয়েছে যে, ১ জানুয়ারি হতে বেসরকারি শিক্ষক-কর্মচারিদের মূল বেতন হতে কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ডের চাঁদা অতিরিক্ত কর্তনের সিদ্ধান্ত নিয়েছে।
কতিপয় স্বার্থান্বেষী মহলের বিশেষ এজেন্ডা বাস্তবায়নের শিক্ষা মন্ত্রণালয়ের এই ৪% অতিরিক্ত কর্তনের অতিউৎসাহী ভূমিকা প্রশ্নবিদ্ধ ও অনভিপ্রেত। তাই বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারি ফোরাম এর পক্ষ হতে এই অতিরিক্ত ৪% চাঁদা কর্তনের প্রজ্ঞাপন অনতিবিলম্বে স্থায়ীভাবে বাতিল করে প্রজ্ঞাপন জারী করে তা ওয়েবসাইটে প্রকাশ করার জোর দাবীতে আজ এই মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ পালন করা হয়। উক্ত কর্মসূচীতে শিক্ষক নেতৃবৃন্দ শিক্ষক কর্মচারীদের অনুদানের টাকা থেকে চাঁদা কর্তনের বিরুদ্ধে তীব্র ক্ষোভ ও নিন্দা জ্ঞাপন করেন এবং অবিলম্বে ৬% সহ অতিরিক্ত ৪% চাঁদা কর্তনের অন্যায় এবং অনাকাঙ্খিত প্রথা বাতিল করার জন্য মাননীয় প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী এবং শিক্ষা উপমন্ত্রী মহেদয়ের হস্তক্ষেপ কামনা করেছেন ৷ বঞ্চনা ও বৈষম্যে নিমজ্জিত বেসরকারি শিক্ষক-কর্মচারিদের কষ্টার্জিত অর্থ তাদের সাথে কোনরূপ আলোচনা না করে অন্যায়ভাবে কর্তন করা থেকে বিরত থাকার বিনীত অনুরোধ করা হয়। পাশাপাশি, অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টে ইতোপূর্বে পাঁচ লক্ষাধিক শিক্ষক কর্মচারিদের প্রদেয় অর্থের আয়-ব্যয়ের শ্বেতপত্র প্রকাশ করার জোর দাবি জানানো হয়।
ভোলা প্রেস ক্লাবের সামনে ৪% কর্তনের প্রতিবাদে  বিকেল চার ঘটিকায়  বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারি ফোরাম ভোলা জেলা শাখার উদ্যোগে মানব বন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয় ৷ উক্ত মানব বন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরামের সভাপতি সাইদুল হাসান সেলিম।
৪% কর্তনের প্রতিবাদে ৩ ফেব্রুয়ারী রোজ রবিবার বিকেল চার ঘটিকায় নরসিংদী প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারি ফোরাম নরসিংদী জেলা শাখার উদ্যোগে মানব বন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয় ৷ উক্ত মানব বন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরামের যুগ্ম মহাসচিব আব্দুল জব্বার ও কার্যকরি সদস্য সামসুল আরেফিন, ফোরামের নরসিংদী জেলা শাখার সাধারন সম্পাদক আফজাল হোসেন কাজল ,সহ সভাপতি আব্দুল হাই মাসুদ ,সাংগঠনিক সম্পাদক তোফাজ্জল হোসেন সহ বিভিন্ন প্রতিষ্ঠান প্রধান ও প্রভাষক , সহকারি শিক্ষকবৃন্দ ৷

সিরাজগঞ্জ প্রেস ক্লাবের সামনে ৪% কর্তনের প্রতিবাদে  বিকেল চার ঘটিকায়  বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারি ফোরাম সিরাজগঞ্জ জেলা শাখার উদ্যোগে মানব বন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয় ৷ উক্ত মানব বন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরামের সহসভাপতি আমিনুল ইসলাম, যুগ্ম মহাসচিব জি.এম শাওন । ফোরামের সিরাজগঞ্জ জেলা শাখার সাধারন সম্পাদক অধ‌্যক্ষ আশরাফুল ইসলাম সহ বিভিন্ন প্রতিষ্ঠান প্রধান ও প্রভাষক , সহকারি শিক্ষকবৃন্দ ৷

৪% কর্তনের প্রতিবাদে  বিকেল চার ঘটিকায়  বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারি ফোরাম সুনামগঞ্জ, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, বগুড়া, বাগেরহাট, যশোর, নাটোর, নওগাঁ, খাগড়াছড়ি, ময়মনসিংহ, মৌলভিবাজার,নেত্রকোনা, মুনিসগঞ্জ প্রভৃতি  জেলা শাখার উদ্যোগে মানব বন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয় ৷ উক্ত মানব বন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরামের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দসহ বিভিন্ন প্রতিষ্ঠান প্রধান ও প্রভাষক , সহকারি শিক্ষকবৃন্দ ৷

সারা দেশে এই কর্মসূচি সফলভাবে পালন করায় বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারি ফোরাম (বাবেশিকফো) এর পক্ষ হতে সকল স্তরের নেতা কর্মী এবং অংশগ্রহণকারী সকল শিক্ষক-কর্মচারিদের আন্তরিক শুভেচ্ছা ও কৃতজ্ঞতা জানানো হয়। বাবেশিকফো আশা এবং বিশ্বাস করে যে কোন অধিকার সুরক্ষা এবং আদায়ের আন্দোলনে সর্বদা বেসরকারি শিক্ষক কর্মচারিদের এভাবেই পাশে পাওয়া যাবে।
বাবেশিকফো এর সাংগঠনিক সম্পাদক এনামুল ইসলাম মাসুদ দৈনিক ডোনেট বাংলাদেশকে জানান, অতিশিঘ্রই ফোরাম এর পক্ষ হতে মাননীয় শিক্ষামন্ত্রী ও উপমন্ত্রী মহোদয়ের সাথে দেখা করে ৪% অতিরিক্ত কর্তনের বিষয়ে আলোচনা করা হবে। এতদসত্ত্বেও যদি অমানবিক অতিরিক্ত কর্তনের এই কালো প্রজ্ঞাপন বাতিল করা না হয়, তবে বিক্ষুদ্ধ শিক্ষক-কর্মচারিবৃন্দকে সাথে নিয়ে বাবেশিকফো শিঘ্রই কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে।

আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। এবং নিউজটি শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + 2 =

এরকম আরোওঃ


2সোমবার রাতে উপজেলার রামৃষ্ণপুর ইউনিয়নের মোহাম্মদপুর সীমান্ত থেকে দুই বাংলাদেশীকে আটক করা হয়।

3সোমবার রাতে উপজেলার রামৃষ্ণপুর ইউনিয়নের মোহাম্মদপুর সীমান্ত থেকে দুই বাংলাদেশীকে আটক করা হয়। স্থানীয়রা জানায়, রামকৃষ্ণপুর ইউনিয়নের চরপাড়া গ্রামের খালেক হালসানার ছেলে সেল্টু (


Calendar

মার্চ ২০১৯
শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
« ফেব্রুয়ারি    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  







বিশেষ দ্রষ্টব্যঃ দৈনিক ডোনেট বাংলাদেশের ওয়েব সাইটে প্রকাশিত যে কোন সংবাদ যথাযথ তথ্যসূত্র (রেফারেন্স) উল্লেখ পূর্বক যে কেউ ব্যবহার বা প্রকাশ করতে পারবেন।